৬০০ প্রতিবন্ধী ও দুস্থদের মধ্যে ম্যানকাইন্ড চ্যারিটেবল ফাউন্ডেশনের কোরবানির মাংস বিতরণ

বিভাস চক্রবর্তী রনিঃ সামাজিক সংগঠন ম্যানকাইন্ড চ্যারিটেবল ফাউন্ডেশন ঈদের দ্বিতীয় দিন বিশ্বনাথ উপজেলার আমতৈল গ্রামে ৪০০ প্রতিবন্ধী পরিবার ও ২০০ দুস্থদের মধ্যে কোরবানির মাংস বিতরণ করে। সংগঠনের উদ্যোগে ১০টি গরু কোরবানি দেয়া হয়।

আমতৈলের ঈদগাহ মাঠে অনুষ্ঠিত এই মাংস বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, প্রধান বক্তার বক্তব্য রাখেন সিলেটের পুলিশ সুপার ফরিদ উদ্দিন পিপিএম। বিশ্বনাথ উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক আলতাব হোসেনের পরিচালনায় অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন  রামপাশা ইউনিয়নের চেয়ারম্যান অ্যাডভোকেট মোহাম্মদ আলমগীর।

উল্লেখ্য ম্যানকাইন্ড চ্যারিটেবল ফাউন্ডেশন আমতৈল গ্রামের প্রায় ৩৫০টি পরিবারের প্রতিবন্ধীদের কল্যাণে দীর্ঘদিন ধরে কাজ করছে। একটি গ্রামে এতো প্রতিবন্ধী পরিবারের বসবাসের কথা জানতে পেরে বঙ্গবন্ধুর ছোট কন্যা শেখ রেহানা বিষয়টি নিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে কথা বলেন। প্রধানমন্ত্রী সাথে সাথে ঈদের দুদিন পূর্বে জেলা প্রশাসকের মাধ্যমে পুরো রামপাশা ইউনিয়নের ৫০০ এর অধিক প্রতিবন্ধীদের জন্যে ২৫০০ টাকা করে আর্থিক সাহায্য,  ঈদের উপহার হিসেবে লুঙ্গি শাড়ি ও প্রচুর খাদ্যদ্রব্য পাঠান।

বক্তাগণ সেই বিষয়ের কথা উল্লেখ করে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানাকে ধন্যবাদ জানান। প্রধানমন্ত্রী ও তাঁর বোনের জন্যে দোয়া করা হয়। উপস্থিত প্রতিবন্ধীদের অনেকে সাংবাদিকদের সামনে বঙ্গবন্ধু কন্যাদের প্রতি  কৃতজ্ঞতা প্রকাশ করতে গিয়ে কান্নায় ভেঙ্গে পড়ে।

ম্যানকাইন্ড চ্যারিটেবল ফাউন্ডেশনের পক্ষ থেকে কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ সম্পাদক শহীদ চৌধুরী একটি অজপাড়াগাঁয়ের খবরও যে শেখ হাসিনা ও শেখ রেহানা রাখেন, তাঁদের মানবিকতার নিদর্শনে একটি গ্রামের মানুষের ভাগ্য কীভাবে বদলে যাচ্ছে তা বলতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন।

তিনি যুক্তরাজ্য আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী সহ যারা নিজেদের কোরবানি ম্যানকাইন্ডের  মাধ্যমে সম্পন্ন করিয়ে আমতৈলের প্রতিবন্ধী দুস্থ মানুষের মধ্যে বন্টন করিয়েছেন তাদের ধন্যবাদ জানান।

শহীদ চৌধুরী যুক্তরাজ্যে অবস্থান করা ম্যানকাইন্ড চ্যারিটেবল ফাউন্ডেশনের অন্যতম পৃষ্ঠপোষক ও উপদেষ্টা মুক্তার মিয়া ও খলিলুর রহমানের প্রতি কৃতজ্ঞতা জানান। তিনি তাঁর বক্তব্যে বলেন এই দুই মানুষের সহযোগীতা ছাড়া ম্যানকাইন্ড চ্যারিটেবল ফাউন্ডেশনের পথ চলা সম্ভব হতোনা।     অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্বনাথ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ফারুক আহমেদ, ওসমানীনগর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম,  বিশ্বনাথ থানার ওসি শামীম মুসা।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্বনাথ উপজেলা আওয়ামীলীগের সাবেক  সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক বশির আহমদ, পুলিশ পরিদর্শক রমা প্রসাদ চক্রবর্তী, জেলা যুবলীগ নেতা জিল্লুর রহমান দারা,  সিলেট বারের এপিপি এডভোকেট মোহাইমিন চৌধুরী বাপ্পি, যুবলীগ নেতা হুমায়ুন আহমদ, আরাফাত হোসেন,  আলী আমজাদ প্রমুখ।